আফগানিস্তানে মৌলবাদ ঠেকানোর আহ্বান নরেন্দ্র মোদির



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃদেশে বিজেপি শাসিত রাজ্যগুলিতে উগ্র হিন্দুত্ববাদী, মৌলবাদীদের দাপাদাপি অথচ প্রতিবেশী আফগানিস্তানে মৌলবাদ ঠেকানোর আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে এ আহ্বান জানান তিনি। পরে টুইটারে দেওয়া এক পোস্টেও এ নিয়ে কথা বলেন তিনি।

টুইটে মোদি বলেন, ‘আফগানিস্তান ইস্যুতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছি। আফগান ভূখণ্ড মৌলবাদ ও সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত হওয়া ঠেকানোর ওপর জোর দিয়েছি। দেশটির নাগরিকদের জন্য জরুরি ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রদান এবং একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছি।’

তালেবান ক্ষমতায় আসার আগে আফগানিস্তানে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে দেশটিতে অন্তত তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ভারত। এই অর্থ দিয়ে তৈরি হয়েছে বাঁধ, রাস্তাঘাট থেকে শুরু করে আফগান পার্লামেন্ট ভবন পর্যন্ত। এর মধ্য দিয়ে পাকিস্তানকে পাশ কাটিয়ে কৌশলগত কারণে দেশটিতে নিজের প্রভাব বাড়িয়েছিল দিল্লি।

এরমধ্যেই ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। ক্ষমতার এমন পালাবদলে দেশটিতে থাকা বিপুল পরিমাণ ভারতীয় বিনিয়োগের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়। এর সঙ্গে যুক্ত হয় পাকিস্তানের সঙ্গে তালেবানের বন্ধুত্ব এবং কাশ্মির ইস্যুতে দলটির যেকোনও ভূমিকার আশঙ্কা। ফলে স্বভাবতই অস্বস্তিতে পড়ে ভারতের মোদি সরকার। এমন বাস্তবতায় জাতিসংঘ, জি-২০ সহ আন্তর্জাতিক ফোরামগুলোতে তালেবান ইস্যুতে সরব হয় দিল্লি।

error: