আফগানিস্তানে ১.২ বিলিয়ন ডলারের মানবিক সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃযুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ১ দশমিক ২ বিলিয়ন ডলারের জরুরি মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। দেশটিতে মানবিক ও অর্থনৈতিক বিপর্যয় এড়াতে এই সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে।

মঙ্গলবার জি-২০ সম্মেলনে অংশ নিয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এই সহায়তার ঘোষণা দেন। তিনি বলেন, ‘আফগানিস্তানকে মানবিক এবং আর্থ-সামাজিক বিপর্যয় থেকে বাঁচাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

তিনি বলেন, তালেবানের মাধ্যমে নয় বরং আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে আফগানিস্তানের মানুষের কাছে সরাসরি এই সহায়তা পৌঁছে দেওয়া হবে। দেশটিতে বড় ধরনের মানবিক এবং সামাজিক-অর্থনৈতিক বিপর্যয় এড়াতে আমাদের পক্ষে যতটুকু সম্ভব সেটি অবশ্যই করতে হবে।

উরসুলা ভন ডার লিয়েন বলেন, আফগানিস্তানে তালেবান সরকারের সঙ্গে যুক্ত হওয়ার ব্যাপারে ইইউ-এর সুস্পষ্ট অবস্থান রয়েছে। মানবাধিকারের প্রতি তাদের সম্মান দেখাতে হবে। তবে দলটির কর্মকাণ্ডের জন্য সাধারণ মানুষ মাশুল দিতে পারে না।

ইইউ-এর মুখপাত্র নবিলা মাসরালি বলেন, আলোচনার মানে এই নয় যে, ইইউ আফগানিস্তানকে কূটনৈতিক স্বীকৃতি দিচ্ছে। নারীদের অধিকার নিয়ে কথা হবে। দেশটিকে সাহায্য দেওয়া নিয়েও আলোচনা হবে। সূত্র: ফ্রান্স ২৪, রয়টার্স।

error: