করোনা বিধি মেনে কলকাতা থেকে হজের সম্ভাব্য প্রথম উড়ান ৩১ মে



বি.বি নিউজ ওয়েবডেস্ক : করোনা বিধি মেনে ২০২২-এর হজ সম্পন্ন করার ঘোষণা দিয়েছে সৌদি হজ মন্ত্রক। এর পরই কেন্দ্রীয় সরকার ভারত থেকে হজযাত্রার যাবতীয় উদ্যোগ শুরু করেছে। পিছিয়ে নেই পশ্চিমঙ্গও। রাজ্য হজ কমিটি হজের আবেদনপত্র জমা নেওয়ার প্রস্তুতি নিয়েছে। এরই মাঝে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২০২২ সালের হজের যাবতীয় কর্মসূচি নিয়ে একটি অ্যাকশন প্ল্যান ঘোষণা করা হয়। তাতে আগামী বছরের হজের সম্ভাব্য প্রথম উড়ান ঘোষণা করা হয়েছে ৩১ মে।

কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দর থেকে সম্ভাব্য প্রথম হজের উড়ান ৩১ মে। থেকে আল্লাহ্র মেহমানদের নিয়ে ফিরতি উড়ান শুরু হবে ১৫ জুলাই থেকে– শেষ হবে ১৩ আগস্ট। রাজ্য হজ কমিটি সূত্রে জানা গেছে– এবারে হজের টিকা অনেক আগেই দেওয়া হবে। আগামী ৫ জানুয়ারি থেকে হজযাত্রীদের পোলিও টিকাকরণের কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।

জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারির শুরুতেই বিমান সংস্থার সঙ্গে চুক্তি সম্পন্ন করা হবে। হাজিদের দেখাশুনার জন্য যে খাদেমুল হুজ্জাজ নিয়োগ করা হয় সেই কাজ সম্পন্ন হবে ফেব্রুয়ারি মাসে এবং তাঁদের ট্রেনিং দেওয়া হবে মার্চ মাসে। হজের উড়ান সূচি ঘোষণা করা হবে ১৫ ফেব্র&য়ারি।

রাজ্য হজমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে– পয়লা মার্চ হজের দ্বিতীয় কিস্তির টাকা জমা দিতে হবে। ওই সময়ই মেডিকেল সার্টিফিকেটও জমা দেওয়ার কথা বলা হয়েছে। ১১ মার্চ রাজ্যে থেকে কতজন হজ সম্পন্ন করার সুযোগ পাবে অর্থাৎ কোটা কত হচ্ছে সেই তথ্য জানা যাবে। হজযাত্রীদের হজ ভিসা দেওয়ার কাজ শুরু হবে ২৮ এপ্রিল।

রাজ্য হজ কমিটি সূত্রে আরও জানা গিয়েছে– চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে ভারতীয় প্রতিনিধিরা যাবেন সৌদি আরবে। ওই সময়ে প্রতিনিধি দলের মাধ্যমে ভারতের সঙ্গে সৌদি হজ মন্ত্রকের ২০২২-এর হজ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হবে। জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতীয় প্রতিনিধিরা ফের সৌদি যাবেন হোটেল সংক্রান্ত বিষয়গুলি পর্যবেক্ষণ করতে– তাতে এ রাজ্য থেকে প্রতিনিধি থাকার সম্ভাবনা রয়েছ।

error: