গ্রামের প্রথম আদিবাসী মেয়ে হিসাবে দ্বাদশের পর এবার মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হলেন এম সাঙ্গাভি



বি.বি নিউজ ৩৬৫ ডেস্ক: ন্যাশনাল টেস্টিং এজেন্সি, এনটিএ, সম্প্রতি NEET-UG ফলাফল 2021 ঘোষণা করেছে। 19 বছর বয়সী এম সাঙ্গাভি মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তার আদিবাসী সম্প্রদায়কে গর্বিত করেছেন।

মালাসর উপজাতি সম্প্রদায়ের মেয়ে সাঙ্গাভি, থাকেন মধুকরইতে। তিনি তার গ্রামের প্রথম মেয়ে যিনি দ্বাদশ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। সাঙ্গাভি NEET পরীক্ষায় 720-এর মধ্যে 202 নম্বর পেয়েছেন। তার দ্বিতীয় প্রচেষ্টায় মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

তার যাত্রা সহজ ছিল না। সাঙ্গাভি জানিয়েছেন, তার বাবা মারা গেছেন, লকডাউনে প্রবল সমস্যায় পড়েছিলেন। তার মা আংশিক দৃষ্টিশক্তি হারিয়েছেন। কঠিন এই পরিস্থিতিতেই সাঙ্গাভির মনে হয়েছিল যে তার সম্প্রদায়ের কতটা চিকিৎসা সহায়তা প্রয়োজন।

একটি এনজিওর সহায়তায়, তিনি দুইবার NEET-UG পরীক্ষা বসেন এবং এবছর সফল হয়েছেন। 2021 সালের জন্য তফসিলি উপজাতি প্রার্থীদের জন্য কাট-অফ নম্বর হল 108 থেকে 137। সাঙ্গাভি একটি ভাল মেডিকেল কলেজে সুযোগ পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী।

NEET 2021 পরীক্ষা 12 সেপ্টেম্বর 2021 এ অনুষ্ঠিত হয়েছিল। NEET এর উত্তর কী 15 অক্টোবর প্রকাশিত হয়েছে। NEET পরীক্ষায় অংশগ্রহণকারী লক্ষাধিক প্রার্থী দীর্ঘদিন ধরে ফলাফল প্রকাশের অপেক্ষায় ছিলেন। এর আগে করোনার কারণে কয়েকবার পরীক্ষা স্থগিত করতে হয়েছিল। NEET 2021-এ প্রায় 16 লক্ষ প্রার্থী রেজিস্ট্রেশন করেছিলেন।

NEET 2021-এর জন্য, সারা দেশে 3800টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছিল। এই পরীক্ষায় 95 শতাংশের বেশি শিক্ষার্থী অংশ নেয়।

NEET বা জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষা হল দেশের একমাত্র প্রবেশিকা পরীক্ষা যার মাধ্যমে স্নাতক মেডিকেল এবং ডেন্টাল কোর্সে ভর্তি করা হয়।

error: