নয়া নজির যাদবপুর বিশ্ববিদ্যালয়ের, ২৯ জন শিক্ষক জায়গা পেলেন বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায়



বি.বি নিউজ ওয়েবডেস্কঃনয়া পালক জুড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে। বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় ২৯ জন এই বিশ্ববিদ্যালয়ের প্রফেসর। সেরাদের মধ্যে ২% যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। সম্প্রতি আমেরিকার স্ট্যান্ড ফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। তাতেই এই তথ্য উঠে এসেছে। গত ১৯ অক্টোবর এই তালিকা প্রকাশ করা হয়।

জানা গিয়েছে, ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুরের সব থেকে বেশি শিক্ষক বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় জায়গা পেয়েছেন। যাদবপুরের পরে রয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। এখানকার ২৪ জন বিজ্ঞানী এই তালিকায় জায়গা পেয়েছেন। হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় রয়েছে তৃতীয় স্থানে।

এখান থেকে ২২ জন জায়গা পেয়েছেন তালিকায়। এছাড়াও দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ১৮ জন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ৪ জন বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় উঠে এসেছেন। সারা দেশের মধ্যে বিশ্ববিদ্যালয় এবং উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ২০৪৯ জন সেরার তালিকায় জায়গা করে নিয়েছেন।

একাধিক বিষয়ে রিসার্চ পেপারের নিরিখে এই তালিকা প্রস্তুত করে আমেরিকার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি। উল্লেখ্য, গত বছর ভারত থেকে এই তালিকায় ছিলেন ১৯০০ জন বিজ্ঞানী। যার মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে জায়গা পেয়েছিলেন ৩০ জন গবেষক।

error: