বেনজির ঘটনা হাইকোর্টে, স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীকে এজলাস ছাড়ার দিলেন বিচারপতি



বি.বি নিউজ ৩৬৫ ডেস্ক: আদালতে নজিরবিহীন ঘটনা ঘটল। স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীকে এজলাস ছাড়ার দিলেন বিচারপতি। SSC মামলার শুনানি চলাকালীন এজলাসে বিশৃঙ্খলার অভিযোগ কড়া পদক্ষেপ নিলেন বিচারপতি। SSC র আইনজীবীর বিরুদ্ধে বিশৃঙ্খলার অভিযোগ উঠল এবার। এসএসসি-র আইনজীবীকে এজলাস ছাড়ার নির্দেশ হাইকোর্টের বিচারপতির। পরিস্থিতি নিয়ন্ত্রণে ডেকে পাঠানো হল হাইকোর্টের শেরিফকে।

শেরিফ আসার আগেই তড়িঘড়ি এজলাস ছাড়লেন। সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগ সংক্রান্ত একটি মামলা চলছে কলকাতা হাইকোর্টে।

এজলাসে ‘বিশৃঙ্খলা’ করার অভিযোগ ওঠে SSC র আইনজীবীর বিরুদ্ধে। এরপরই আইনজীবীকে এজলাস ছেড়ে বেরিয়ে যেতে বলেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। যদিও প্রাথমিকভাবে বেরোতে অস্বীকার করেন আইনজীবী, এমনটাই খবর। তখনই শেরিফকে ডেকে পাঠান বিচারপতি। আর তড়িঘড়ি এজলাস ছাড়েন SSC-র আইনজীবী চপলেশ বন্দ্যোপাধ্যায়। এরপরই সেইসময় এজলাসে উপস্থিত ছিলেন SSC-র চেয়ারম্যান ও সচিব। সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলা চলাকালীন এই নজিরবিহীন ঘটনা ঘটে।

প্রসঙ্গত, ফের অনিয়মের অভিযোগ স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে। এবার অলচিকি ভাষায় শিক্ষক নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ উঠল এসএসসি-র বিরুদ্ধে। নবম-দশম, একাদশ-দ্বাদশের শিক্ষর নিয়োগের পরীক্ষায় অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীরা এই ইস্যুতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী আদালতে সন্তোষজনক উত্তর দিতে না পারায় বুধবার সকাল সাড়ে দশটায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সচিবকে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ।

নবম-দশম, একাদশ-দ্বাদশের শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা দেওয়া প্রায় ৩০০ জন মামলাকারী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। অভিযোগ, অলচিকি ভাষায় শিক্ষক নিয়োগের জন্য ২০২০-এর ডিসেম্বরে বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। তারপর পরীক্ষাও হয়। প্রায় ৪৬৫ টি শূন্যপদ ছিল।

তাড়াহুড়ো করে নিয়োগ প্রক্রিয়া চালাতে গিয়ে প্রার্থীদের নম্বরের বিভাজন-সহ অন্য আরও অনেক বিষয়ই স্পষ্ট করেনি স্কুল সার্ভিস কমিশন। ফলে যে প্রার্থীরা চাকরি পাননি, তাঁদের পক্ষে কোনও ভাবেই বোঝা সম্ভব নয় কীসের ভিত্তিতে, কেন তাঁদের আবেদন বাতিল করা হয়েছে। আগামিকাল আদালতে এসে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সচিবকে এই সমস্ত ব্যাপারে সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চের।

error: