মোবাইলে সময় নষ্ট করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ভারতীয়রা: রিপোর্ট



বি.বি নিউজ ওয়েবডেস্কঃভারতে ইন্টারনেট ডেটার দাম পৃথিবীর অন‍্যান‍্য দেশের তুলনায় সবচেয়ে সস্তা। ফলে নির্বিচারে ডেটা ব্যবহার করছেন ভারতীয়রা!

রিপোর্ট বলছে, বিশ্বের মধ্যে সব থেকে সস্তায় ইন্টারনেট ডেটা পাওয়া যায় ভারতে। ২০২১ সালে ১ জিবি ডেটার জন্য গড়ে ১০.৯৩ টাকা মূল্য নির্ধারণ করেছে ভারতীয় টেলিকম সংস্থাগুলো। যা বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় অনেক কম।

উল্লেখযোগ্যভাবে, ২০১৪ সালে ভারতে প্রতি ১ জিবি ইন্টারনেট ডেটার জন্য খরচ পড়ত ২৬৯ টাকা। ছ’বছরের ব্যবধানে সেই খরচ ৯৬ শতাংশ কমে গিয়েছে। এমন পরিস্থিতিতে বর্তমানে ১ জিবি ডেটার দাম ১ কেজি আটার থেকেও কম! তাই হয়তো নির্বিচারে ইন্টারনেট এবং মোবাইল ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠেছেন ভারতীয়রা।

অ্যাপ অ্যানি নামে একটি মোবাইল ডেটা অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম ‘মোবাইল মার্কেট স্পটলাইট’ রিপোর্টে এই তথ্য প্রকাশ করেছে। ২০২১-এর ওই রিপোর্ট অনুযায়ী, সস্তা মোবাইল ইন্টারনেট ডেটা এবং কলিংয়ের কারণে আরও বেশি সংখ্যক ভারতীয় মোবাইল ইন্টারনেট সংযোগের সঙ্গে যুক্ত হচ্ছেন।

একইসঙ্গে তাঁরা মোবাইলে সময় কাটানোর ব্যাপারেও তাঁরা বিশ্বের অন্য দেশগুলোকে পিছনে ফেলেছেন। এক্ষেত্রে চিন, আমেরিকার মতো দেশকে পিছনে ফেলেছেন ভারতীয়রা। রিপোর্ট বলছে, এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে, ভারতের প্রতিটি মানুষ নিজের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গড়ে ৪.৬ ঘণ্টা ব্যয় করছেন প্রতি দিন।

এর আগে ২০১৯ সাল পর্যন্ত এক দিনে গড়ে ৩.৩ ঘণ্টা মোবাইলে সময় কাটাতেন ভারতীয়রা। যা এক বছরের ব্যবধানে ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতীয়রা ইউটিউব, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া সবচেয়ে বেশি ব্যবহার করেন।

রিপোর্টে দাবি করা হয়েছে, ২০২০ সালে মোবাইল অ্যাপ এবং গেমিংয়ে ৬৫,১০০ কোটি ঘণ্টা সময় নষ্ট করেছেন ভারতীয়রা। এরিকসন মোবিলিটির সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ভারতে ২০১৯ সালে মাসে গড় ডেটা ব্যবহারের পরিমাণ ছিল ১৩ জিবি, যা ২০২০ সালে প্রতি মাসে ১৪.৬ জিবি-তে পৌঁছেছে।

অন্যদিকে, ২০২১ সালের প্রথমার্ধে সবচেয়ে বেশি গেমিং অ্যাপ ডাউনলোড হয়েছে ভারতে। এই সময়ের মধ্যে প্রায় ৪৮০ কোটি গেমিং অ্যাপ ডাউনলোড করেছেন ভারতীয়রা। পরের স্থানগুলতো রয়েছে যথাক্রমে আমেরিকা (২৩০ কোটি), ব্রাজিল (২১০ কোটি), ইন্দোনেশিয়া (১৭০ কোটি) এবং রাশিয়া (১৩০ কোটি)।

error: