স্কুল খুলতেই চাকরি হারালেন দু’হাজার চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকা



বি.বি নিউজ ওয়েবডেস্কঃরাজ্যে চাকরি হারালেন দু’হাজার শিক্ষক-শিক্ষিকা। দীর্ঘ কয়েক মাস পরে স্কুল খুলতেই কাজে যোগ দিতে এসে মাথায় হাত ল্যাব অ্যাসিস্ট্যান্ট থেকে ভোকেশনালের শিক্ষকদের। তাঁরা স্কুলে এসে জানতে পারেন, তাঁদের আর চাকরি নেই।

ফলে নিরাশ হয়েই স্কুল থেকে বেরিয়ে আসেন ওই শিক্ষক ও ল্যাব অ্যাসিস্ট্যান্টরা। অ্যাডিশনাল ম্যানপাওয়ার দেখিয়ে তাঁদের চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে বলে অভিযোগ।

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এনএসকিউএফ-এর আওতায় রাজ্যের স্কুল গুলির নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস করাতে শিক্ষক ও ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হয়। ৬৭৬ টি স্কুলে ২ জাজার জন শিক্ষক বিভিন্ন এজেন্সির মাধ্যমে নিয়োগ করে রাজ্য সরকার। এরাই বিভিন্ন স্কুলে পড়াতেন। পড়ুয়াদের হাতেকলমে শিক্ষা দিতেই এদের নিয়োগ করা হয়েছিল।

এ বিষয়ে পশ্চিমবঙ্গ এনএসকিউএফ (ন্যাশনাল স্কিল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক) শিক্ষক পরিবারের রাজা সম্পাদক শুভদীপ ভৌমিক বলেছেন, ‘আমরা কেউ আট বছর, কেউ তিন বছর ধরে রাজ্যের বিভিন্ন স্কুলে ১৩টি ভােকেশনাল সাবজেক্টে শিক্ষক ও ল্যাব অ্যাসিস্ট্যান্ট পদে কর্মরত ছিলাম। লকডাউনে অনলাইল ক্লাসও করিয়েছি। কিন্তু হঠাৎ অফলাইন ক্লাস শুরুর আগের দিন আমাদের চাকরি চলে যায়। এখন আমরা অথই জলে পড়েছি। আমাদের বিষয়ে দ্রুত মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের দাবি করছি।”

error: