হাবিবগঞ্জের নাম বদলে হল ‘রানি কমলাপতি’, ভোপালে রেল স্টেশনের ‘উদ্বোধন’ করলেন নরেন্দ্র মোদী



বি.বি নিউজ ওয়েবডেস্কঃ ৪৫০ কোটি টাকা খরচ করে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মোডেলের মাধ্যমে রানি কমলাপতি রেল স্টেশনটি পুনর্নির্মাণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার ভোপালে পুনর্নির্মিত রানি কমলাপতি রেলওয়ে স্টেশনের উদ্বোধন করেন। গত শনিবারই এই রেলওয়ে স্টেশনের নামটি হবিবগঞ্জ থেকে পরিবর্তন করে আদিবাসী গোন্ড রাজ্যের নির্ভীক রানি কমলাপতির নামে করা হয়। রানি কমলাপতি রেলওয়ে স্টেশন মধ্যপ্রদেশের প্রথম আধুনিক রেলওয়ে স্টেশন। গত পাঁচ বছরে ৪৫০ কোটি টাকা ব্যয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মোডেলের মাধ্যমে স্টেশনটি পুনর্নির্মাণ করা হয়েছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্টেশনটি সম্পর্কে বলেন, ‘স্টেশনটিকে আধুনিক বিশ্বমানের সুযোগ-সুবিধা সহ একটি পরিবেশবান্ধব বিল্ডিং হিসাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের চলাফেরা যাতে এখানে সহজ হয়, তার দিকেও নজর রাখা হয়েছে। স্টেশনটি সমন্বিত মাল্টি-মডেল পরিবহণের কেন্দ্র হিসেবেও গড়ে উঠেছে।’

রেলওয়ে স্টেশনটিতে একটি সেন্ট্রাল কনকোর্স সিস্টেম রয়েছে, যা প্রাকৃতিক আলো এবং বায়ুচলাচল প্রদানের জন্য রয়েছে। ভারতে এই প্রথম কোনও রেল স্টেশনে এই ব্যবস্থা বসানো হয়েছে। রেলওয়ে স্টেশনটিতে এসি ডরমিটরি, ওয়েটিং লাউঞ্জ, ওয়াইফাই সংযোগ, ক্যাফেটেরিয়া, খুচরো দোকান, স্মার্ট পার্কিং, হাসপাতাল, এসকেলেটর, সিসিটিভি ক্যামেরা এবং আধুনিক তথ্য প্রদর্শন ব্যবস্থা রয়েছে।

error: