২০২১ নির্বাচনে আসামে ৩১ মুসলিম বিধায়কের জয়



ডেস্ক রিপোর্ট, বি.বি নিউজ ৩৬৫ঃ ভারতের দুই রাজ্য পশ্চিমবঙ্গ ও আসামের নির্বাচনে ৭৪ জন সংখ্যালঘু মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছেন। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৪৩ এবং আসামের ৩১ জন নির্বাচিত হয়েছেন।

দৈনিক যুগশঙ্খের গুয়াহাটি সংস্করণের খবর, আসামের এবারই সবচেয়ে বেশি মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছেন। তারা সবাই বিরোধী দল কংগ্রেসের ১৬ ও এআইইউডিএফের ১৫ জন। ক্ষমতাসীন বিজেপি ৮ জন মুসলিমকে প্রার্থী করলেও তারা কেউই জিততে পারেনি। এ কারণে গত ৫০ বছরের মধ্যে এবারই ক্ষমতাসীন দলে নেই কোনো মুসলিম বিধায়ক।

পত্রিকাটি জানায়, ১৯৮৩ সালে আসামের বিধানসভায় সর্বাধিক ৩৩ জন মুসলিম বিধায়ক ছিলেন। কিন্তু আসাম আন্দোলনের সময় সেই ভোটকে অবৈধ ঘোষণা করা হয়েছিল। ফলে ৩৩ জন মুসলিম বিধায়ক জয়ী হলেও মাত্র দেড় বছরের মধ্যে সেই সরকারকে অবৈধ ঘোষণা করা হয়।

আরও জানায়, এবার কংগ্রেস মোট ২৯ আসনে জয়ী হয়েছে, এরমধ্যে ১৫ জনই মুসলিম। আর ১৯ আসনে প্রার্থী দিয়ে ফণীধর তালুকদার নামে এক হিন্দু প্রার্থী ছাড়া এআইইউপিফের বাকি সব প্রাথীই ছিলেন মুসলিম। আসামে ধর্মীয় সংখ্যালঘু অধ্যুষিত আসনের সংখ্যা বর্তমানে ৪০/৪২। সেই হিসেবেই বাড়ছে মুসলিম বিধায়কের সংখ্যা।

error: