কেন্দ্রের কৃষি আইন বিরোধী আন্দোলনের ৭ মাস পূর্তি – দিল্লীতে বিক্ষোভ কর্মসূচী কৃষকদের



বি.বি নিউজ ডিজিটাল ডেস্কঃ গত বছর সংসদে তিন কৃষি আইন পাশ হওয়ার পর থেকেই কেন্দ্রের এই নয়া কৃষি আইন নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন দেশের অন্নদাতারা। মূলত পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলের কৃষকরা দিল্লীর তিনটি সীমান্ত অঞ্চলে একটানা অবস্থান করে চলেছেন।

এবার ৭ মাস পূরণ হল কৃষক আন্দোলনের। কৃষি আইনের বিরুদ্ধে গত বছরের ২৬ নভেম্বর থেকে শুরু হওয়া এই আন্দোলনের সাত মাস পূরণ হওয়ায় শনিবার দিল্লীতে বিক্ষোভ কর্মসূচীর আয়োজন করলেন আন্দোলনকারী কৃষকরা। সংযুক্ত কিষাণ মোর্চার অধীনে এদিন দেশজুড়ে সমস্ত রাজ্যের রাজভবনের বাইরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা রয়েছে তাঁদের।

দিল্লীর সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে অবস্থানরত কৃষকরা ‘কৃষি রক্ষা, গণতন্ত্র রক্ষা’ দিবস পালন করছেন। এছাড়াও প্রতিটি রাজ্যের রাজভবনের বাইরে বিক্ষোভ এবং পরে কৃষি আইন বাতিলের আবেদন জানিয়ে একটি রাজ্যপালের হাতে স্মারকলিপি তুলে দেওয়ার কর্মসূচী নেওয়া হয়।

এদিকে, প্রজাতন্ত্র দিবসে বিশৃঙ্খলার ঘটনা মাথায় রেখেই দিল্লী ও চণ্ডীগঢ় পুলিশ কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। দিল্লী মেট্রো রেল কর্পোরেশনের তরফেও বিশ্ববিদ্যালয়, সিভিল লাইন ও বিধানসভা- এই তিনটি মেট্রো স্টেশন সকাল ১০টা থেকে দুপুর ২টো অবধি বন্ধ রাখা হয়।

error: