সুন্দরবনের প্রাণ ফিরিয়ে দিতে এগিয়ে এলো এক স্বেচ্ছাসেবী সংস্থা



পলাশ তরফদার ও সেলিম হাসান, বিবি নিউজ ৩৬৫, সুন্দরবন, ঝড়খালিঃ সুন্দরবনের প্রাণ ফিরিয়ে দিতে এগিয়ে এলো সুন্দরবনেরই এক স্বেচ্ছাসেবী সংস্থা। আয়লা, বুলবুল, ফণী, আমফান ও ইয়াসে ক্ষতিগ্রস্ত হয়েছিলো সুন্দরবনের বিস্তির্ণ এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছিলো ঘর, বাড়ি, চাষের জমি, সব্জি ক্ষেত। প্রাণ হাণী ও হয়েছিলো। যে কোনো প্রাকৃতিক দূর্যোগে বিপর্যস্ত হয়ে পড়ে সুন্দরবনের নদী বেষ্টিত এলাকাগুলো। তাই সুন্দরবনের প্রাণ ফিরিয়ে দিতে এগিয়ে এলো স্বেচ্ছাসেবী সংস্থা জয় গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্র।

এদিন তারা উদ্যোগ নিয়ে ম্যানগ্রোভের কয়েকহাজার চারাগাছ মাতলা নদীর তীরে রোপণ করেন। যাতে করে এই‌ ম্যানগ্রোভের চারা রোপণে নদীবাঁধ সহ মাটির ধস থেকে অনেকটা রক্ষা পাওয়া যায়। বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ থেকেও। জয় গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্রের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সুন্দরবন এলাকার সাধারণ জনগণ। সম্প্রতি ইয়াসের ভয়ঙ্কর তান্ডব লীলায় ধীরে ধীরে হারিয়েছে সুন্দরবনের রুপ ও সৌন্দর্য। এখনো বেশ কিছু এলাকা জলমগ্ন, রাস্তা ও উঁচু ভেড়িতে কোনোরকমে ত্রিপলের ছাউনি দিয়ে বসবাস করছেন হতদরিদ্র ক্ষতিগ্রস্ত মানুষগুলো।

ঝড়ের প্রভাবে সুন্দরবনের বনাঞ্চল নষ্ট হয়ে গিয়েছে,‌ নতুন ম্যানগ্রোভ চারা গাছ রোপন করে নদীবাধ রক্ষা করা যাবে, সুন্দরবনের প্রাণ ফিরিয়ে দিতে তাদের এই উদ্যোগ বলে জানিয়েছেন জয় গোপালপুর গ্রাম বিকাশ কেন্দ্র। এমনই মানবিক চিত্র ধরা পড়ল সুন্দরবনের ঝড়খালি অঞ্চলে। নদী বাঁধ ভেঙে প্লাবিত সুন্দরবনের বিভিন্ন অঞ্চল যার কারণে সারা বছর আতঙ্কে ছায়াসঙ্গী হয়ে থাকে সুন্দর বন বাসির জনজীবন। কবে মিটবে সুন্দরবনবাসীর এমন দূঃখ্য দূর্দশা।

error: