ফের মুসলিম নেতাদের দেশের স্বার্থে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানালেন আব্দুল মাতিন



বিবি নিউজ ৩৬৫ ডেস্ক: বর্তমানে দেশের স্বার্থে মুসলিম নেতাদের আবার ইস্যু ভিত্তিক একতাবদ্ধ হওয়ার আহ্বান জানালেন- প্রখ্যাত আলেম, অল ইন্ডিয়া সুন্নাত ওয়াল জামায়াতের সম্পাদক মুফতি আব্দুল মাতিন সাহেব। আর তিনি তার ফেসবুকে যা লিখেছেন তা হুবহু তুলে ধরা হল। পড়ুনঃ-

দেশ ও রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে আমরা কম বেশি অবগত আছি। কেন্দ্রে RSS পরিচালিত সরকার সারা দেশকে অস্থির করে তুলেছে। পশ্চিমবঙ্গে সেই অস্থিরতা কোনো অংশে কম নেই বরং বেশি। নোটবন্দি, GST, 370, 35/A, তালাক, NRC, CAA, একটার পর একটা বিল পাশ করে, অনর্গল মিথ্যা কথা বলে দেশের মধ্যে জাতিদাঙ্গা বাধাতে তারা বদ্ধ পরিকর। জাতিদাঙ্গা ও বিভাজনের মন্ত্রকে হাতিয়ার করে তারা ক্ষমতা দখল করে আছে। এমনই এক নাজুক পরিস্থিতির মোকাবিলায় কোন পদক্ষেপ গ্রহণ করে দেশকে রক্ষা করা যাবে, তা নিয়ে নানা মুনির নানা মত থাকতে পারে। তবে আমার ক্ষুদ্র জ্ঞানে মুসলিম লিডারদের নিম্নলিখিত চুক্তিতে এক ছাতার নীচে আসা অত্যন্ত জরুরী বলে মনে করছি। বিক্ষিপ্ত ভাবে আন্দোলন করে মহত্ উদ্দেশ্য সাধন করা যাবেনা।

1. ইসলাম ধর্ম অবলম্বি প্রত্যেক দল নিজ নিজ মসলার উপরে আমল করবেন। অন্য দলের মসলার বিরুদ্ধে ফতোয়া দিয়ে নিজেদের ঐক্য নষ্ট করা যাবে না।

2. দেশ ও রাজ্যের বর্তমান দূরাবস্থার জন্য যে সমস্ত রাজনৈতিক দল দায়ী, অপকর্মের গভীরতার ভিত্তিতে তাদের তালিকা তৈরি করা। তাদের মধ্য থেকে দেশের প্রধান শত্রুকে চিহ্নিত করে ছোট ছোট শত্রুদের সাথে বন্ধুত্ব করে বড় শত্রুকে নির্মূল করার জন্য শক্ত পদক্ষেপ গ্রহণ করা।

3. নিঃশর্ত ভাবে ভারতে বসবাসকারী সকলকে নাগরিকত্ব দিতে হবে এই আন্দোলনে সারা দেশ উত্তাল। ধর্ম বর্ণ নির্বিশেষে বহু রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সংগঠন বিজেপির বিরুদ্ধে আপসহীন সংগ্রাম করছেন। পুরুষের সাথে পাল্লা দিয়ে নারী সমাজ ও সংগ্রাম করছেন। আমাদের সঠিক লক্ষ্যমাত্রা সুনির্দিষ্ট করতে হবে।

4. পশ্চিমবঙ্গে উল্লেখ যোগ্য ধর্মনিরপেক্ষ তিনটি দল তৃণমূল, বামফ্রন্ট ও কংগ্রেস। আসন্ন 2021 বিধানসভা নির্বাচনে বিজেপি বিরোধি এই তিনটি দল যদি আসন সমঝোতা করে বিজেপির বিরুদ্ধে ভোট যুদ্ধে লড়তে পারে তাহলে নিশ্চিত ভাবে বিজেপিকে ধরাশায়ী করা যাবে। এই লক্ষে তৃণমূল, বামফ্রন্ট ও কংগ্রেস কে আসন সমঝোতা করতে বাদ্ধ করাতে হবে।

5. দিল্লির মসনদ থেকে এই ফ্যাসিবাদী সরকারকে উত্খাত করতে দেশের ধর্মনিরপেক্ষ ও গণতন্ত্রে বিশ্বাসী সকল ধর্মের অবিজেপি মানুষদের সাথে ঐক্যবদ্ধ হতে হবে।

6. RSS BJP র রাজনীতি হিন্দু-মুসলিম বিভাজনের উপর নির্ভরশীল। তারা জন্মলগ্ন থেকে বিভাজনের রাজনীতি করছে। ধর্মের ভিত্তিতে রাজনৈতিক বিভাজনের ফলে বিজেপিই লাভবান হবে। আমরা হিন্দু-মুসলিম ধর্মীয় বিভাজনের রাজনীতি না করে অবিজেপি সকল ধর্মের মানুষের ঐক্যের রাজনীতিতে বিশ্বাসী হতে হবে।

7. আমরা যতোই আন্দোলন করি না কেন ভোট যুদ্ধে বিজেপিকে পর্যদুস্ত করতে না পারলে আমাদের সব আন্দোলন মাঠে মারা যাবে। সুতরাং গভীর ভাবনা চিন্তা করে আমাদের ঐক্যবদ্ধ ভাবে রাজনৈতিক দৃষ্টি ভঙ্গি সুনিদৃষ্ট ককরতে হবে।

8. বাবা সাহেব ড. ভীমরাও আম্বেদকরের দিয়ে যাওয়া সংবিধানই আমাদের সংগ্রামের মূল হাতিয়ার। সর্বশক্তি দিয়ে সংবিধানের মৌলীক পরিকাঠামো রক্ষা করে দেশকে বাঁচাতে শফত নিতে হবে।

আমার নিজস্ব চিন্তা ভাবনার সাথে আপনার (সংযোজন, সংশোধন ও বিয়োজন) পরামর্শ কামনা করছি। দয়া করে কপি করবেন না। সম্ভব হলে সকল দায়িত্বশীল ব্যক্তিদের কাছে পৌঁছে দিন।

error: