যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানের সামরিক ঘাঁটিতে আর্মেনিয়ার সেনাদের গুলিবর্ষণ



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃ আর্মেনিয়ার সেনারা গত বছরের যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করে কালবাজার অঞ্চলে অবস্থিত আজারবাইজানের সামরিক ঘাঁটিতে গুলিবর্ষণ করেছে।আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আর্মেনিয়ার সেনার কালবাজার অঞ্চলের জেইলিক ও ইমামবিনেসি গ্রামের মাঝখানে অবস্থিত আজারবাইজানের সামরিক অবস্থানে হামলা চালিয়েছে। এ ঘটনায় কোনো আহত বা নিহত হওয়ার ঘটনা ঘটেনি। এছাড়া ওই অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি আজারবাইজানি সেনাদের পূর্ন নিয়ন্ত্রণে আছে।

১৯৯১ সালে আর্মেনিয়ার সেনাবাহিনী নাগরনো-কারাবাখ বা উচ্চ কারাবাখ ও পার্শ্ববর্তী সাত অঞ্চল দখল করে নেয়। আন্তর্জাতিকভাবে এ অঞ্চল আজারবাইজানের বলে এলাকা বলে স্বীকৃত।

২০২০ সালে ২৭ সেপ্টেম্বর তারিখে আর্মেনিয়ার সেনারা আজারবাইজানের বেসামরিক জনগণ ও সেনাবাহিনীর ওপর আক্রমণ চালায়। এ সময় আর্মেনিয়ার সেনাবাহিনী কয়েকটি মানবিক যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করে।

এর ফলে ৪৪ দিনের ভয়াবহ যুদ্ধের সূচনা হয়। পরে ১০ নভেম্বরের এক চুক্তির মাধ্যমে এ যুদ্ধের অবসান হয়। এ যুদ্ধের সময় আজারবাইজান আর্মেনিয়ার দখল থেকে তাদের বেশ কয়েকটি শহর, তিন শ’র বেশি বসতি ও গ্রাম মুক্ত করে।

সূত্র : ইয়েনি সাফাক

error: