আইপিএল শেষ হতেই ধোনি অর্ডার দিলেন দুই হাজার কড়কনাথ মুরগির, করবেন চাষ


বি.বি নিউজ স্পোর্টস ডেস্কঃআরব আমিরাতের এবারের আইপিএলটা পুরোপুরি বাজে কেটেছে চেন্নাই সুপার কিংসের। এক বছরেরও বেশি সময় পর ক্রিকেটে ফিরে সময়টা মোটেও ভালো কাটেনি মহেন্দ্র সিং ধোনির। শেষ দল হিসেবেই বিদায় নিতে হয়েছে আইপিএল থেকে।

তবে, বসে থাকার পাত্র নন ধোনি। সময়গুলোকে কোনো না কোনো কাজে লাগাতেই তিনি ভালোবাসেন। এ কারণে হাতে থাকা অফুরন্ত সময়কে কাজে লাগাতে মহেন্দ্র সিং ধোনি অর্ডার দিলেন বিরল প্রজাতির ২ হাজার কড়কনাথ মুরগির।

কিন্তু কেন হঠাৎ এই মুরগি কেনার অর্ডার করলেন ভারতের সাবেক অধিনায়ক? আগে জেনে নেয়া যাক, বিরল প্রজাতির এই কড়কনাথ মুরগির কিছু গুণাগুণের কথা।

কড়কনাথ মুরগির পালক থেকে শুরু করে ঠোঁট, পা, নখ, ঝুঁটি, চোখ, সবটাই কালো। এমনকি, এই মুরগির মাংস ও হাড়ের রংও কালো। যে কারণে অনেকেই খেতে পছন্দ করেন না, কিংবা পচা মাংস ভেবে এড়িয়ে যান। কিন্তু অবাক করা তথ্য হলো, পৃথিবীর সমস্ত প্রজাতির মুরগির মধ্যে এই কুচকুচে কালো বর্ণের মুরগিই সবচেয়ে দামি। উপকারিতার দিক থেকেও এগিয়ে এটি। রীতিমতো ঔষধি গুণসম্পন্ন এই মুরগির মাংসে চর্বি প্রায় নেই বললেই চলে। উল্টে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অন্যান্য খাদ্যগুণ।

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, পেশীর জোর বাড়ানো, এমনকি ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই মুরগিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর আয়রন আছে বলে মত দিচ্ছেন পুষ্টিবিদরাও। সাধারণ মুরগির চেয়ে এই কালো মুরগির মাংসে কোলেস্টেরলের মাত্রা অনেক কম।এই মুরগির মাংসে ১.৯৪ শতাংশ ফ্যাট রয়েছে, যা অন্য প্রজাতির মুরগির মাংসের তুলনায় অনেকটাই কম। কিন্তু প্রোটিনের মাত্রা প্রায় কয়েক গুণ বেশি।

তো হঠাৎ ধোনি এই কড়কনাথ মুরগির অর্ডার করলেন কেন? তাও ২ হাজার! মূলতঃ নিজস্ব পোল্ট্রি ফার্ম করবেন বলে স্থির করেছেন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো মাহির হাতে। তাই মহেন্দ্র সিং ধোনি নাকি ঠিক করে ফেলেছেন, নিজস্ব পোলট্রি ফার্ম খুলবেন তিনি এবং সেটা কড়কনাথ মুরগির। সে কারণেই মূলতঃ ২ হাজার মুরগির অর্ডার করেছেন তিনি।

error: দয়া করে কপি করবেন না।