মোদির কেন্দ্র বারাণসী ও রাম জন্মভূমি খ্যাত অযোধ্যা, মথুরায় পঞ্চায়েত ভোটে হার বিজেপির



বি.বি নিউজ ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পঞ্চায়েত ভোটে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্র বারাণসীতেই (Varanasi) ধরাসায়ী অবস্থা হল বিজেপির (BJP)। শুধু বারাণসী নয়। রামলাল্লার জন্মভূমি অযোধ্যাতেও (Ayodhya) পঞ্চায়েত ভোটে পরাজিত গেরুয়া শিবির। উত্তরপ্রদেশের আরও এক ধর্মীয় স্থান মথুরাতেও (Mathura) পরাজিত হয়েছে বিজেপি।

চারটি দফায় উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোট হয় যেচি শেষ হয় গত ২৯ এপ্রিল। গ্রাম পঞ্চায়েত, গ্রাম প্রধান, ব্লক পঞ্চায়েত ও জেলা পঞ্চায়েত এই চারটি বিভাগে নির্বাচন হয়। তবে এর মধ্যে বিজেপির সবচেয়ে বেশি ভরাডুবি হার হয় অযোধ্যা ও বারাণসীতে।

অযোধ্যায় ৪০টি জেলা পঞ্চায়েত আসনের মধ্যে মাত্র ৬টিতে জয়ী হয়েছে বিজেপিয অযোধ্যায় ২৪টি আসনে সমাজবাদী পার্টি জয়ী হয়েছে। এই অযোধ্য়াতেই রামমন্দির তৈরি ছিল বিজেপির অন্যতম লক্ষ্য। অযোধ্যায় ৫টি আসনে জয়ী হয়েছে বহুজন সমাজবাদী পার্টি।

বারাণসী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র। বারাণসী জেলা পঞ্চায়েত আসনে ৪০টির মধ্যে মাত্র ৭টিতে জয়ী হয়েছে বিজেপি। ১৫টি আসন পেয়েছে সমাজবাদী পার্টি। মথুরায় মাত্র ৩টি জেলা পঞ্চায়েত আসন পেয়েছে বিজেপি। সব মিলিয়ে যোগীরাজ্যে বিজেপির থেকে অন্যান্য বিরোধীরা এগিয়ে রয়েছে। উত্তরপ্রদেশের জেলা পঞ্চায়েতের ৩০৫০টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ৯১৮টি আসনে বিজেপি জয়ী হয়েছে বলে দাবি করেছে।

উত্তরপ্রদেশের জেলা পঞ্চায়েতে বিজেপি ও সমাজবাদী পার্টি ছাড়া আম আদমি পার্টিও ভালো ফল করেছে বলে দাবি। রবিবার ভোট গণনা শুরু হয়েছে ৭৫ টি জেলার ৮২৫টি কেন্দ্রে। সমস্ত আসনের ফলাফল এখনও প্রকাশ করেনি নির্বাচন কমিশন।

error: