‘নাগরিকদের বাক স্বাধীনতার অধিকার আছে, ঘৃণাসূচক মন্তব্য করার নেই’ – ফের মামলা কঙ্গনার বিরুদ্ধে



 

 

 

 

 

বি.বি নিউজ ওয়েব ডেস্ক, 23 অক্টোবর 2020ঃফের ফৌজদারি অভিযোগ দায়ের করা হলো বিতর্কিত বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতের বিরুদ্ধে। এর মধ‍্যে রাষ্ট্রদ্রোহের অভিযোগও রয়েছে। মুম্বাইয়ের আন্ধেরির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে এই অভিযোগ দায়ের করা হয়েছে।

আইনী খবর সংক্রান্ত ওয়েবসাইট লাইভ ল ডট ইনের খবর অনুযায়ী কঙ্গনা রানাওয়াতের করা ট‍্যুইটগুলির ভিত্তিতে আলি কাসিফ খান দেশমুখ নামের এক আইনজীবী ভারতীয় দন্ডবিধির ১২১, ১২৪এ, ১৫৩এ, ১৫৩বি, ২৯৫এ, ২৯৮ এবং ৫০৫ ধারায় মামলা দায়ের করেছেন অভিনেত্রীর বিরুদ্ধে এবং অভিযোগগুলো খতিয়ে দেখে দ্রুত প্রক্রিয়া শুরু করার আবেদন জানিয়েছেন।

অভিযোগকারী জানিয়েছেন, “এটা মনে রাখতে হবে যে প্রত‍্যেক ভারতীয় বাকস্বাধীনতার অধিকার পেয়েছেন কিন্তু ‘ঘৃণ‍্য’ মন্তব্য করার স্বাধীনতা নয়।”

দেশমুখ তাঁর অভিযোগে জানিয়েছেন, বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে বিদ্বেষ তৈরি করার উদ্দেশ্যেই বারবার নিজের ট‍্যুইটারে উস্কানিমূলক মন্তব্য করছেন কঙ্গনা রানাওয়াত। বিচারপতিদের ‘পাপ্পু সেনা’ বলে আখ্যায়িত করে আদালত অবমাননাও করেছেন তিনি। মহারাষ্ট্র সরকার এবং তার এক্সিকিউটিভ মেশিনারিদের বিরুদ্ধে মন্তব্য করেছেন।

অভিনেত্রীর বিরুদ্ধে অভিযোগ জানাতে প্রথমে আন্ধেরি থানাতে গিয়েছিলেন দেশমুখ। কিন্তু সেখানে তাঁর অভিযোগ নিতে অস্বীকার করায় আদালতের দ্বারস্থ হন তিনি। এর আগে জুলাই মাসে “ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা ছড়িয়ে দেওয়ার অভিযোগে” কঙ্গনা রানাওয়াত ও তাঁর বোন রঙ্গোলী চান্ডেলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন দেশমুখ। ২৯ অক্টোবর এই বিষয়ে নির্দেশ দেওয়া হবে।

error: