ফিলিস্তিনবিরোধী নীতির প্রতিবাদে পদত্যাগ করলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃমার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হাভার্ড বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনবিরোধী নীতির প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন মার্কিন মানবাধিকার কর্মী, দার্শনিক ও অধ্যাপক কর্নেল ওয়েস্ট।

কর্নেল ওয়েস্ট বলেন, হাভার্ডে ফিলিস্তিনবিরোধী কুসংস্কারগুলোকে পরম যত্নে লালন করা হয়, এটাই পদত্যাগের অন্যতম কারণ।

সোমবার (১২ জুলাই) গত ৩০ জুন তারিখের তাঁর একটি পদত্যাগপত্র টুইটারে প্রকাশিত হয়েছে।

কর্নেল ওয়েস্ট বলেন, তিনি হাভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করার সময় বৈষম্যের স্বীকার হয়েছেন। বিশ্ববিদ্যালয়টির স্থায়ী শিক্ষক হিসেবে নিয়োগ পবার পরেও তাকে কম বেতন দেওয়া হতো। পরে তাকে অন্য কোনো উচ্চপদে পদোন্নতি দেওয়া হয়নি। এ বিশ্ববিদ্যালয়টির বাজারমুখী সস্তা প্রবৃত্তি এটাকে অধার্মিকতা ও অনৈতিকতার দিকে ঠেলে দিয়েছে।

কর্নেল ওয়েস্ট আরও বলেন, আমি প্রত্যক্ষ করেছি যে, বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদ কিভাবে একজন শিক্ষককে স্থায়ী করতে ব্যাপক ভূমিকা নেয়, আবার অন্য এক শিক্ষককে শুধুমাত্র ফিলিস্তিনবিরোধী নীতির কারণে পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে চরম অবজ্ঞা প্রদর্শন করে। তাদের এ ফিলিস্তিনবিরোধী নীতি সত্যিই বিরক্তিকর।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়টি একটি আত্মকেন্দ্রিক বিশ্ববিদ্যালয়। হাভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাপুরুষের মতো ফিলিস্তিনবিরোধী নীতিগুলোকে ধারণ করে। হাভার্ড বিশ্ববিদ্যালয় একটি লাশের মতো অসার, জ্ঞান ও আধ্যাত্মিক দিক দিয়ে সম্পূর্ণ দেউলিয়া।

এর আগে হাভার্ডের এই অধ্যাপক বলেছিলেন তিনি ইসরাইলের সমালোচনা করতেন বলে তাকে কখনো পদোন্নতি দেওয়া হয়নি। উচ্চপদস্থ কতগুলো পদে থাকলে ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্ব নিয়ে কথা বলা নিষিদ্ধ।

সূত্র: মিডল ইস্ট আই

error: