জর্ডনের রাজা আবদুল্লাহ ও জো বাইডেনের বৈঠক আলোচনা ফিলিস্তিন সংকট নিয়ে



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃ জর্ডনের রাজা দ্বিতীয় আবদুল্লাহকে হোয়াইট হাউসে অভ্যর্থনা জানিয়ে সাদরে গ্রহণ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের রাষ্ট্রনেতার মধ্যে বৈঠকে করোনা ও মধ্যপ্রাচ্যসহ বেশকিছু ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। এই বৈঠকে রাজা আবদুল্লাহকে করোনা বিরোধী যুদ্ধে সহায়তায় এগিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আন্তর্জাতিক পরিকল্পনার আওতায় জর্ডনকে ৫০ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ দেওয়ার ঘোষণা করে গর্বিত বোধ করেন তিনি। বিশ্বজুড়ে মহামারিতে উঠে আসা অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি মোকাবিলায় আলোচনা হয় দুই নেতার। এরই পাশাপাশি মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় মতবিনিময় করেন রাজা আবদুল্লাহ ও প্রেসিডেন্ট বাইডেন।

এসময় প্রেসিডেন্ট বাইডেন ইসরাইল ও ফিলিস্তিনি সংকটে দ্বিপাক্ষিক সংকট সমাধোনের ওপর পুনরায় জোর দিয়ে জেরুসালেমের অভিভাবক হিসাবে জর্ডনের বিশেষ ভূমিকার প্রতি শ্রদ্ধা প্রকাশ করেন। জর্ডনের ভবিষ্যতের অর্থনীতিকে শক্তিশালী করে তোলার ব্যপারেও সহযোগিতার কথা বলেছেন বাইডেন।

মূলত বাইডেনের সঙ্গে জর্ডনের রাজার এটাই প্রথম মুখোমুখি সাক্ষাৎ। জর্ডনের রাজার সঙ্গে মধ্যপ্রাচ্যের আরও দুই নেতাকে হোয়াইট হাউসে আসার আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। ২৬ জুলাই ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধিমি ও তারপর ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের আমেরিকা সফরের কথা রয়েছে।

error: