ভালোবেসে বোঝানো হবে, বুঝলে ভালো! যোগী রাজ্যে জনসংখ্যা নিয়ন্ত্রণে বার্তা বিজেপি সাংসদের



বি.বি নিউজ ডিজিটাল ডেস্ক: জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে কড়া পদক্ষেপ করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার। অন্তত সেখানকার এক বিজেপি সাংসদের বক্তব্য শুনে তাই ধারণা করা হচ্ছে। উত্তরপ্রদেশের কনৌজের বিজেপি সাংসদ সুব্রত পাঠক জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে কড়া ব্যবস্থা নেওয়ার ইশারা দেন।

একটি কর্মসূচি চলাকালীন তিনি বলেন, প্রথমে সকলকেই ভালো করে বোঝানো হবে। বুঝে গেলে তো ভালো। নইলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তো সরকার-প্রশাসন রইলই।

কনৌজ কালেক্টরেট সভাঘরে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিতে আসেন সুব্রত পাঠক। সেখানেই তিনি বলেন, সকলকেই ভালোবেসে এই বিষয়ে বোঝানো হবে। যাঁরা ভালো কথায় বুঝে যাবেন তাঁদের তো অবশ্যই ভালো। কিন্তু যাঁরা বুঝবেন না, তাঁদের জন্য সরকার-প্রশাসন বসেই রয়েছেন। পাশাপাশি জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়েও তিনি সংসদে জোরালো বক্তব্য রাখেন। তিনি বলেন, আমরা অর্থাৎ সংসদ সদস্যরাও এই বিষয়ে একটি বেসরকারি বিল পেশ করব।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশ সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়িত করার প্রস্তুতি শুরু করে দিয়েছে। এই আইন চালু হলে ২-এর বেশি সন্তান থাকা বাবা-মায়ের সমস্যার সম্মুখীন হতে পারেন। রাজ্য আইন কমিশনও এই আইনের খসড়া তৈরি শুরু করে দিয়েছে।

বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিবেচনা করার পর, কমিশন দ্রুত তাদের প্রতিবেদন তৈরি করবে এবং রাজ্য সরকারের কাছে তা পেশ করবে। যোগী সরকারও ইতিমধ্যেই এই আইন নিয়ে আলোচনা-নাড়াচাড়া শুরু করে দিয়েছে।

পাশাপাশি এই ইস্যুর বিরোধিতা শুরু করেছে বিরোধী দলগুলি। সমাজবাদী পার্টি এই বিষয়টিকে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বড়সড় ব্যাঘাত বলে ব্যাখ্যা করে। পাশাপাশি কংগ্রেস রাজ্যের তরফে এমন আইন লাগু করার সাংবিধানিকতা নিয়ে প্রশ্ন তুলেছে।

error: