কোভিড -১৯ টি ভ্যাকসিন আবিষ্কারক মুসলিম দম্পতি, ২০২০ সালের বিশ্ব মুসলিম চিকিৎসক নির্বাচিত



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্কঃ জার্মানিতে তুর্কি বংশোদ্ভূত বিজ্ঞানী ইজলেম তারেকি এবং উগুর সাহিনকে নাইজেরিয়ার সর্বাধিক অনুমোদিত ইসলামিক পত্রিকা ‘মুসলিম নিউজ’ দ্বারা ২০২০ সালের ‘গ্লোবাল মুসলিম হেলথ পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষণা করা হয়েছে।

এই যুগল-দু’জন হলেন ফাইজার-বায়োনেটেক কোভিড -১৯ টি ভ্যাকসিন আবিষ্কারের পিছনে মস্তিষ্ক যা মহামারীটির বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে সর্বপ্রথম যুক্তরাজ্য, কানাডা এবং আরও কয়েকটি দেশে অনুমোদিত হয়েছিল।

# এমএনএওয়ার্ডস ২০২০ তে ট্যাগ করা, এই পুরষ্কার কমিটি যা গবেষণার বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবীদের নিয়ে গঠিত। তারা জানিয়েছে যে এই ভ্যাকসিনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও), ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ), এবং মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা দ্বারা অনুমোদিত ছিল।

অনুমোদনের সাথে সাথে, অন্যান্য দেশগুলিতে ভ্যাকসিন আমদানি ও পরিচালনা করার জন্য তাদের নিয়ন্ত্রক সংস্থাগুলির অনুমোদন নেওয়া এখন আরও সহজ।

মঙ্গলবার জারিকৃত এক প্রেস বিজ্ঞপ্তিতে সংবাদপত্রের প্রকাশক রাশিদ আবুবকর দম্পতির বৌদ্ধিকতা ও গবেষণার দক্ষতা তুলে ধরেছিলেন, যাকে তিনি “ইসলামের সত্য অনুসারী” বলে বর্ণনা করেছিলেন।

এটি পুনরায় স্মরণ করা হবে পত্রিকা দু’বছর আগে ২০২০ সালের নাইজেরিয়ান মুসলিম স্বাস্থ্য ব্যক্তি হিসাবে আকাউরের শিফাক হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডাঃ সালিউ ওয়েলামিকে ঘোষণা করেছে।

error: