একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড করলেন দক্ষিণ আফ্রিকার মহিলা



বি.বি নিউজ আন্তর্জাতিক ডেস্ক, জুন ০৯, ২০২১ঃদক্ষিণ আফ্রিকার এক মহিলা একই সঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে গিনেস রেকর্ড করেছেন। সোমবার রাতে দেশটির প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়ার একটি হাসপাতালে গোসিয়াম থমারা সিথোল নামে ৩৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ এই নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দেন।

সিথোল জন্ম দিয়েছেন ৭ পুত্রসন্তান ও ৩ কন্যাসন্তানের। একইসঙ্গে ১০ বাচ্চার জন্ম দিয়ে গতমাসেই তৈরি হওয়া একইসঙ্গে ৯ সন্তানের জন্ম দেওয়ার বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। চলতি বছরের মে মাসে মরক্কোর এক হাসপাতালে মালির বাসিন্দা হালিমা সিসে একইসঙ্গে ৯ বাচ্চার জন্ম দিয়েছিলেন।

তবে গোসাইমের এই বিশ্বরেকর্ড শুধু তাঁর ও গোটা বিশ্বের কাছেই নয়, চমক চিকিৎসকদের কাছেও। কারণ, তারা যখন স্ক্যান করেছিলেন তখন ধরা পড়েছিল ৬ সন্তানের রয়েছে তাঁর গর্ভে। স্ক্যানের সময় ৪ ভ্রূণকে বোঝাই যায়নি বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

শেষমুহূর্তের স্ক্যানে যদিও ধরা পড়েছিল ৬ নয়, ৮ সন্তান রয়েছে গোসাইমের গর্ভে, কিন্তু পরে দেখা যায় ১০ সন্তানের একইসঙ্গে জন্ম দিলেন তিনি। যদিও সৌভাগ্যবশত তাঁর জঠরে থাকা সকল সন্তানই সুস্থ রয়েছে। পাশাপাশি একইসঙ্গে দশ বাচ্চার জন্ম দিয়ে একইসঙ্গে প্রচণ্ড খুশি ও আবেগতাড়িত গোসাইম।

বিশ্বরেকর্ড নিয়ে অবশ্য খুব একটা ভাবিত নন তিনি। কারণ, চিকিৎসকরা জানিয়েছেন, একইসঙ্গে দশ বাচ্চা জন্ম নেওয়ার ঘটনা যেমন বিরল, তেমনই তাদের স্বাস্থ্য কেমন থাকবে সেটা পর্যবেক্ষণে রাখাটা বাড়তি প্রয়োজন। আপাতত স্বামীর সঙ্গে ১০ সন্তানকে নিয়ে বাড়ি ফেরার অপেক্ষায় গর্বিত জননী।

error: