সম্প্রীতির অনন্য নজির! কাশী বিশ্বনাথ মন্দিরের জন্য জমি দিলেন মুসলিমরা



বি.বি নিউজ ওয়েবডেস্কঃ সম্প্রীতির এক অনন্য নজিরের সাক্ষী থাকলেন দেশবাসী। কাশী বিশ্বনাথ মন্দিরের জন্য জমিদান করলেন মুসলিমরা।

কাশী বিশ্বনাথ মন্দিরের করিডর তৈরির জন্য ১৭০০ বর্গফুট জমি দিলেন মুসলিমরা। জ্ঞানবাপী মসজিদের লাগোয়া অংশ চলে গেল কাশী বিশ্বনাথ মন্দিরের ট্রাস্টের আওতায়। মুসলিম ‘বন্ধু’দের পালটা সৌজন্য দেখালেন হিন্দুরাও। মন্দির কর্তৃপক্ষের তরফে মসজিদের কাছেই এক হাজার বর্গফুট জমি দান করল তারা।

আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদের যুগ্ম সচিব এসএম ইয়াসিন বলেন “গোটা বিষয়টা নিয়ে এখনও আদালতে মামলা চলছে। তবে কেন্দ্র করিডর বানাতে তৎপর। জমি অধিগ্রহণও করা হচ্ছে এর জন্য। তাই আমরা আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি যে কাশী বিশ্বনাথ মন্দিরের করিডরের জন্য ১৭০০ বর্গফুট জমি দেওয়া হবে।পালটা হিসেবে মন্দির কর্তৃপক্ষও দুই ধর্মীয় স্থানের কাছে এক হাজার বর্গফুটের জমি দান করে।”

কাশী বা বারাণসীর বিখ্যাত বিশ্বনাথ মন্দিরের গায়েই রয়েছে জ্ঞানবাপী মসজিদ ঐতিহাসিকদের একাংশের মতে, একাধিকবার বিদেশি হানাদারদের হামলায় ক্ষতিগ্রস্ত হয় মন্দিরটি। ১৬৬৯ সালে মূল মন্দিরটি দখল করে জ্ঞানবাপী মসজিদ তৈরি করেন মোঘল বাদশাহ ঔরঙ্গজেব।

এখনও মসজিদের দেওয়ালে হিন্দু দেবদেবীর ছবি দেখা যায়। অষ্টাদশ শতকে হিন্দুদের আবেগকে মান্যতা দিয়ে মসজিদের কাছেই আজকের বিশ্বনাথ মন্দিরটি তৈরি করেন মারাঠা রাজ্য মালওয়ার রানি অহল্যাবাই হোলকর।

error: