‘জঙ্গিদের ওপর ব্যবহৃত প্রযুক্তি বিরোধীদের ওপর প্রয়োগ কেন’, প্রশ্ন রাহুল গান্ধীর



বি.বি নিউজ ডিজিটাল ডেস্ক : জঙ্গিদের বিরুদ্ধে যে প্রযুক্তি ব্যবহৃত হয় তা বিরোধীদের ওপর কেন প্রয়োগ করা হলো? পেগাসাসকাণ্ডে এ ভাবেই কেন্দ্রের বিরুদ্ধে সংসদে এ ভাবেই প্রতিবাদের সুর চড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ফোনে আড়ি পাতা কাণ্ডে তৃণমূলে পর কেন্দ্রের উপর চাপ বাড়াতে এবার আসরে কংগ্রেস নেমেছে । শুক্রবার সংসদ ভবনের বাইরে গান্ধীমূর্তির পাদদেশে ধর্না দেন কংগ্রেস সাংসদরা।

রাহুল গান্ধী, অধীর চৌধুরীর নেতৃ্ত্বে প্রতিবাদে শামিল হন সব সাংসদ। সেখান থেকেই প্রতিবাদে সুর চড়ান রাহুল গান্ধী। ইজরায়েলী স্পাইওয়্যারের মাধ্যমে তাঁর ফোনও হ্যাক করা হয়েছিল, এই বিস্ফোরক অভিযোগ তুলে রাহুল গান্ধী বলেন, যে স্পাইওয়্যার ইজরায়েলের জঙ্গিদের বিরুদ্ধে ব্যবহার করা হয়, তা ভারতে বিরোধীদের উপর প্রয়োগ করা হচ্ছে। এটা দুর্ভাগ্যজনক।

সংসদের বাদল অধিবেশন প্রতিদিনই উত্তপ্ত হচ্ছে ঝড় পেগাসাস ইস্যুতে। টানা তিনদিন তৃণমূল পেগাসাস ইস্যু নিয়ে কেন্দ্রকে চেইপ রেখে চলেছে। তৃণমূলের পর শুক্রবার কেন্দ্রের উপর এই ইস্যুতে চাপ বাড়াল কংগ্রেস। আর তাতে অগ্রণী ভূমিকায় দেখা গেল রাহুল গান্ধীকে। পেগাসাস নিয়ে নিজের যুক্তি সাজিয়ে মোদি-শাহ জুটিকে কাঠগড়ায় তুললেন তিনি।

রাহুল গান্ধীর সাফ কথা, ‘ইজরায়েলের তৈরি এই স্পাইওয়্যারটি জঙ্গিদের উপর নজরদারি চালানোর জন্য ব্যবহার করা হয়। কিন্তু ভারতে তা বিরোধী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তদের উপর ব্যবহার করছে মোদি সরকার। আমার ফোনও হ্যাক করা হয়েছিল। আমার কয়েকজন বন্ধুকে ফোন করে এই তথ্য জানানো হয়েছে। আর এটা হচ্ছে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই।’

তবে যত দিন যাচ্ছে ততই পেগাসাসের তালিকা আরও দীর্ঘ হচ্ছে। রিলায়েন্স কর্তা অনিল আম্বানি এবং সিবিআইয়ের তৎকালীন প্রধান অলোক বর্মার নাম এবার প্রকাশ্যে এসেছে। এঁদের ফোনও হ্যাক করা হয় বলে অভিযোগ। রাহুল গান্ধীর বক্তব্যও সেদিকেই ইঙ্গিত করছে।

শুক্রবার সংসদ ভবনের বাইরে কংগ্রেস সাংসদদের সঙ্গে প্রতিবাদে শামিল হয়েছেন শিব সেনা এবং ডিএমকে সাংসদরাও। সংসদের অধিবেশন শুরুর আগেই রাজধানীর অন্দরে উত্তাপ বাড়ল গান্ধীমূর্তির পাদদেশে বিরোধী দলগুলির এই বড়সড় সমাবেশে। আর এখান থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ইস্তফার দাবি তুললেন রাহুল গান্ধী।

error: